শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০৬ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

সৌদিতে হজ নিবন্ধন শুরু

ধর্ম ডেস্ক:
প্রবাসী ও নিজ দেশের নাগরিকদের জন্য হজের নিবন্ধন প্রক্রিয়া শুরু করেছে সৌদি আরব। গত রবিবার থেকে হজ নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে। নিবন্ধনের ক্ষেত্রে অভ্যন্তরীণ হাজি, নাগরিক এবং প্রবাসীদের জন্য দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় ইলেকট্রনিক পদ্ধতি ব্যবহার করছে। হজের বুকিং প্রদানে এখনো হজ করেননি এমন ব্যক্তিদের প্রাধান্য দেওয়া হবে। হজ নিবন্ধন ফি সৌদি নাগরিক ও সেখানে অবস্থানকারীরা একসঙ্গে পুরো ফি অথবা শর্তানুসারে কিস্তিতে তা পরিশোধ করা যাবে।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় নিবন্ধন করার সময় নির্ভুল তথ্য প্রদান এবং প্যাকেজ নির্বাচনে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে। এ ছাড়া একাধিক অ্যাপ চালু করতে একই মোবাইল ফোন নম্বর ব্যবহার করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, হজ ও ওমরাহ মন্ত্রণালয় হজের নিবন্ধন প্রক্রিয়া নিজেদের ওয়েবসাইট ও নুসুক অ্যাপের মাধ্যমে চূড়ান্ত করেছে। এর মাধ্যমে খুব সহজেই হজের নিবন্ধন করা যাবে। এছাড়া এবার অভ্যন্তরীণ হাজি- নিজ নাগরিক ও প্রবাসীদের জন্য হজের খরচ কমানো হয়েছে।

এবার অভ্যন্তরীণ হাজিদের জন্য চারটি প্যাকেজ থাকবে। যার মধ্যে একটি হলো- ‘কম খরচের’ প্যাকেজ। এবার এই প্যাকেজটির মূল্য কমিয়ে করা হয়েছে ৩ হাজার ১৪৫ সৌদি রিয়াল। যা বাংলাদেশি অর্থে ৯২ হাজার টাকা।

এছাড়া পবিত্র স্থানগুলোতে বিশেষ ট্রেন সার্ভিসের ভাড়া ৪০০ রিয়াল থেকে ৩০০ রিয়াল করা হয়েছে বলেও জানা গেছে। তবে এ বিষয়টি এখনো নিশ্চিত করেনি হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

২০১০ সালে হাজিদের পরিবহনের জন্য আল মাশায়ের ট্রেন সার্ভিস চালু করা হয়। এই সার্ভিসের ট্রেনগুলো মিনা, আরাফাত এবং মুজদালিফার ৯টি স্টেশনের মধ্যে চলাচল করে। শাটল ট্রেন সার্ভিসের মাধ্যমে পবিত্র নগরী মক্কার সঙ্গে সৌদির অন্যান্য অঞ্চলকে সংযুক্ত করা হয়েছে। এই রুটের সর্বশেষ স্টেশনটি মিনার জামারাত ব্রিজের কাছে অবস্থিত। এই স্থানে প্রতীকী শয়তানকে লক্ষ্য করে নুড়ি পাথর নিক্ষেপ করেন হাজিরা।

আগামী জুনে হজের নতুন মৌসুম শুরু হবে। তবে এবার আগেভাগেই প্রস্তুতি শুরু করেছে সৌদি আরব। অন্যবার পবিত্র মক্কায় নির্দিষ্ট দেশের জন্য নির্দিষ্ট স্থান বরাদ্দ রাখা হতো। তবে এবার নিয়ম করা হয়েছে, যেসব দেশ আগে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করবে সেসব দেশ অগ্রাধিকার ভিত্তিতে স্থান বরাদ্দ পাবে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION